12 Teams Confirmed To Get Automatic Qualification For ICC Men’s T20 World Cup 2024

0

[ad_1]

দুবাই: ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ১২টি দল সরাসরি অংশ নিতে পারবে। সোমবারই এমনটা জানিয়ে দিল আইসিসি (ICC)। ওয়েস্ট ইন্ডিজ (West Indies) ও যুক্তরাষ্ট্র যুগ্মভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করতে চলেছে ২০২৪ সালে। এছাড়াও প্রথমবারের জন্য অনূর্ধ্ব ২৩ মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপও (T20 World Cup) হতে চলেছে। যার আয়োজন করতে চলেছে দক্ষিণ আফ্রিকা। মোট ১৬টি দল অংশ নেবে টুর্নামেন্টে। দক্ষিণ আফ্রিকার মাটিতে মোট ৪১টি ম্যাচ আয়োজিত হবে। উল্লেখ্য, এর আগে ২০০৭ সালে পুরুষদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজকও ছিল দক্ষিণ আফ্রিকা। 

কীভাবে সরাসরি সুযোগ পাবে ১২ দল?

চলতি বছর ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসতে চলেছে অস্ট্রেলিয়ার মাটিতে। সেখানেই সেরা ৮টি দল সরাসরি চলে যাবে। এছাড়াও ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের জন্য ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র সরাসরি জায়গা করে নেমে। বাকি থাকল ২ টো পজিশন। চলতি বছর ১৪ নভেম্বর পর্যন্ত বাকি যে দুটো সেরা দল আইসিসি টি-টোয়েন্টি ক্রমতালিকায় থাকবে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে, তারাই একাদশ ও দ্বাদশ দল হিসেবে জায়গা করে নেবে বিশ্বকাপের মঞ্চে। এক্ষেত্রে যদি ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়ার মাটিতে হতে চলা চলতি বছরের টুর্নামেন্টে প্রথম আটে না থাকে, তবে ক্রমতালিকা অনুযায়ী ৩টি দল জায়গা করে নেবে ২০২৪ বিশ্বকাপে সরাসরি। উল্লেখ্য, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে চলেছে ২০ দলের।  ৪ টি অন্য দল ফয়সালা হবে কোয়ালিফায়ার্সের মাধ্যমে হবে৷ এশিয়া, আফ্রিকা এবং ইউরোপ টপ ২ টিম ওয়ার্ল্ড কাপে যাবে৷ সেখানে আমেরিকা এবং ইস্ট এশিয়া প্যাসিফিক থেকে এক এক দল জায়গা পাবে।

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ

২০২৪ সালের মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি ৮টি দল অংশ নেবে। তার মধ্যে ২০২৩ এর ইভেন্টের দুটো গ্রুপ থেকে সেরা ৩টি করে দল। একটি আয়োজক দল ও একটি দল ক্রমতালিকার ভিত্তিতে জায়গা করে নেবে।

 

 

[ad_2]
Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here