FIFA World Cup 2022 Qatar Official Mascot La’eeb Unveiled

0

[ad_1]

দোহা:  ২১ নভেম্বর থেকে কাতারে (Qatar) শুরু বিশ্বকাপ ফুটবল (FIFA World Cup 2022)। গতকাল বিশ্বকাপের গ্রুপবিন্যাস হয়ে গিয়েছে। এখন থেকেই এই প্রতিযোগিতা ঘিরে সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের মধ্যে উত্তেজনা-উন্মাদনা দেখা যাচ্ছে। এরই মধ্যে কাতার ও ফিফা যৌথভাবে বিশ্বকাপের ম্যাসকট প্রকাশ্যে আনল।

প্রকাশ্যে বিশ্বকাপের ম্যাসকট

এবারের বিশ্বকাপের ম্যাসকটের নাম ‘লা’ইব’ (La’eeb)। আরবী ভাষায় ‘লা’ইব’ কথার অর্থ হল বিশেষ দক্ষতাসম্পন্ন একজন খেলোয়াড়। আরবের মানুষের মতো পোশাক পরা একজনকে বল নিয়ে দেখা যাচ্ছে। এই ম্যাসকট মানুষ না অন্য কোনও প্রাণী, সেটা অবশ্য সরকারিভাবে বলা হয়নি। ফলে বিশ্বজুড়ে জল্পনা শুরু হয়েছে।

ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে, ‘লা’ইব সবাইকে নিজের উপর ভরসা রাখার বিষয়ে উৎসাহ দিচ্ছে। সে সবাইকে ফুটবলের মাধ্যমে আনন্দ দেবে। সে অ্যাডভেঞ্চারপ্রিয়, মজাদার এবং সব বিষয়ে উৎসাহী।’

গতকাল কাতারের রাজধানী দোহায় বিশ্বকাপের গ্রুপবিন্যাসের সময় ম্যাসকট প্রকাশ্যে আনা হয়। এই ম্যাসকটের বিষয়ে কাতার বিশ্বকাপ আয়োজক কমিটির কর্তা খালিদ আলি আল-মৌলবী বলেছেন, ‘এই প্রথম পশ্চিম এশিয়া ও আরব দুনিয়ায় ফিফা বিশ্বকাপ হচ্ছে। তার আগে আমরা অফিসিয়াল ম্যাসকট হিসেবে লা’ইব উদ্বোধন করতে পেরে খুশি। ওকে আনা হয়েছে ম্যাসকট ভার্স থেকে। এটি এমন একটি জায়গা যা বর্ণনা করা যায় না। আমরা চাই, সবাই এই ম্যাসকটের বিষয়ে অনুমান করুন। আমাদের আশা, ফুটবলপ্রেমীরা এই মজাদার চরিত্রটিকে পছন্দ করবেন। আমরা সবাইকে বিশ্বকাপের আনন্দ উপভোগ করার আহ্বান জানাচ্ছি। আশা করি সেক্ষেত্রে ম্যাসকটের বিশেষ ভূমিকা থাকবে।’

প্রথমবার নভেম্বর-ডিসেম্বরে বিশ্বকাপ

এই প্রথম নভেম্বর-ডিসেম্বরে বিশ্বকাপ ফুটবল হচ্ছে। প্রতি চার বছর অন্তর জুন-জুলাই মাসে হয় এই প্রতিযোগিতা। কিন্তু কাতারের আবহাওয়ার কথা মাথায় রেখেই শীতকালে বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মে-জুন-জুলাই মাসে কাতারে প্রচণ্ড গরম থাকে। সেই সময় ফুটবল খেলা কঠিন। সব দেশের আবহাওয়ার কথা মাথায় রেখেই বিশ্বকাপ নভেম্বর-ডিসেম্বরে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

[ad_2]
Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here