FIFA World Cup 2022: Will Lionel Messi And Cristiano Ronaldo Meet In The Final?

0

[ad_1]

দোহা: এ বছরের শেষদিকে কাতারে (Qatar) বসছে বিশ্বকাপ ফুটবলের (FIFA World Cup 2022) আসর। এখনও চলছে প্লে-অফের লড়াই। কয়েকটি দেশের এখনও বিশ্বকাপের যোগ্যতা অর্জন করা বাকি। তবে তার মধ্যেই গতকাল বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের রাজধানী দোহায় (Doha) হয়ে গেল বিশ্বকাপের গ্রুপবিন্যাস। সবচেয়ে কঠিন গ্রুপ ই। এই গ্রুপে আছে দুই প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন স্পেন (Spain) ও জার্মানি (Germany)। এছাড়া এশিয়ার ফুটবলের বড় শক্তি জাপানও (Japan) এই গ্রুপে আছে। এরই সঙ্গে কোস্টারিকা ও নিউজিল্যান্ডের প্লে-অফে যে দল জিতবে, তারা গ্রুপ ই-তে থাকবে। বড় অঘটন ছাড়া স্পেন ও জার্মানি, দুই দলেরই পরবর্তী রাউন্ডে যাওয়ার কথা। তবে লড়াই সহজ হবে না। 

একই গ্রুপে ক্রোয়েশিয়া-বেলজিয়াম

গ্রুপ এফ-ও যথেষ্ট কঠিন। গত বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়া ও তৃতীয় স্থান অর্জন করা বেলজিয়াম এই গ্রুপে আছে। এছাড়া বাকি দুই দল কানাডা ও মরক্কো। ১৯৮৬ সালের পর এবারই প্রথম বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে কানাডা। এই নিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে কানাডা। 

গ্রুপ ডি-তে ফ্রান্স

বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স আছে গ্রুপ ডি-তে। এই গ্রুপের বাকি দলগুলি হল ডেনমার্ক ও টিউনিশিয়া। পেরু, অস্ট্রেলিয়া ও সংযুক্ত আরব আমিরশাহির মধ্যে কোনও একটি দল প্লে-অফ ম্যাচের ফলের ভিত্তিতে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করলে এই গ্রুপে জায়গা পাবে। 

সহজ গ্রুপে ব্রাজিল

গ্রুপ জি-তে আছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফুটবল দল ব্রাজিল (Brazil)। পেলে-জিকো-রোনাল্ডো-রোনাল্ডিনহো-রবার্তো কার্লোসদের দলই সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জিতেছে। একমাত্র দল হিসেবে প্রতিটি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে ব্রাজিলই। আর কোনও দল প্রতিটি বিশ্বকাপে খেলেনি। ২০০২ সালে পঞ্চমবার বিশ্বকাপ জয়ের পর আর চ্যাম্পিয়ন হতে পারেনি ব্রাজিল। ২০১৪ সালে নিজেদের দেশে বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির বিরুদ্ধে ১-৭ গোলে লজ্জার হার হজম করতে হয় ব্রাজিলকে। এবার নেমারদের পারফরম্যান্সের দিকে ফুটবলপ্রেমীদের নজর থাকবে। যোগ্যতা অর্জন পর্বে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে ব্রাজিল। এবার আসল প্রতিযোগিতায় ভাল পারফরম্যান্স দেখাতে হবে। 

গ্রুপ জি-তে ব্রাজিল ছাড়াও আছে সার্বিয়া, সুইৎজারল্যান্ড ও ক্যামেরুন। সহজ গ্রুপই পেয়েছেন নেমাররা। বড় অঘটন ছাড়া ব্রাজিলেরই গ্রুপের সেরা হওয়া উচিত। 

গ্রুপ সি-তে আর্জেন্তিনা

লিওনেল মেসির (Lionel Messi) আর্জেন্তিনা (Argentina) আছে গ্রুপ সি-তে। এটাই হয়তো মেসির শেষ বিশ্বকাপ। দেশের হয়ে ট্রফি জিততে পারেন না, এই বদনাম ঘুচিয়ে গত বছর আর্জেন্তিনাকে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন করেন মেসি। এবার তিনি দেশকে বিশ্বকাপ জেতাতে চান। ১৯৮৬ সালের পর আর বিশ্বকাপ জেতেনি আর্জেন্তিনা। ৩৬ বছর পর দেশকে বিশ্বকাপ জিতিয়ে মেক্সিকো বিশ্বকাপের নায়ক প্রয়াত দিয়েগো মারাদোনার প্রতি শ্রদ্ধা জানাতে চান মেসি। 

গ্রুপ সি-র বাকি দলগুলি হল সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড। মেক্সিকো ও পোল্যান্ড লড়াকু দল। ফলে আর্জেন্তিনার লড়াই সহজ হবে না।

গ্রুপ এইচ-এ পর্তুগাল

গত দেড় দশক ধরে মেসির পাশাপাশি বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরও (Cristiano Ronaldo) হয়তো এটাই শেষ বিশ্বকাপ। তাঁর দল পর্তুগাল আছে গ্রুপ এইচ-এ। এই গ্রুপ বেশ কঠিন। লুই সুয়ারেজের উরুগুয়ে, এশিয়ার শক্তিধর দল দক্ষিণ কোরিয়া ও আফ্রিকার বড় শক্তি ঘানা আছে এই গ্রুপে। ফলে রোনাল্ডোদের লড়াই সহজ হবে না। তবে ফুটবলপ্রেমীরা এখন থেকেই ফাইনালে মেসি-রোনাল্ডো লড়াই দেখার আশায়। 

সহজ গ্রুপে নেদারল্যান্ডস

গ্রুপ এ-তে আছে আয়োজক দেশ কাতার, ইকুয়েডর, সেনেগাল ও নেদারল্যান্ডস। এই গ্রুপটি তুলনামূলকভাবে দুর্বল। বড় অঘটন না ঘটলে গ্রুপের সেরা হবে নেদারল্যান্ডস।

গ্রুপ বি-তে ইংল্যান্ড

গ্রুপ বি-তে আছে ইংল্যান্ড, ইরান, মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া ওয়েলশ, স্কটল্যান্ড ও ইউক্রেনের মধ্যে যে কোনও এতটি দল বিশ্বকাপের যোগ্যতা অর্জন করার পর এই গ্রুপে জায়গা পাবে।

২১ নভেম্বর শুরু বিশ্বকাপ

২১ নভেম্বর থেকে শুরু বিশ্বকাপ। নক-আউট পর্যায়ের ম্যাচ শুরু ৩ ডিসেম্বর থেকে। সেমিফাইনাল ১৩ ও ১৪ ডিসেম্বর। তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচ ১৭ ডিসেম্বর। ফাইনাল ১৮ ডিসেম্বর।

[ad_2]
Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here