FIFA World Cup: Al Rihla Revealed As Official Match Ball For Qatar 2022, Know Details

0

[ad_1]

দোহা: লিওনেল মেসি (Lionel Messi), ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)-সহ কাতার বিশ্বকাপে (Qatar World Cup)) ৩২টি দেশের ফুটবলাররা যে বল পায়ে একে অপরের বিরুদ্ধে লড়াই চালাবেন বিশ্বসেরা হওয়ার লক্ষ্য নিয়ে, বুধবার তা বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার (FIFA) তরফে উন্মোচন করা হল। কাতার বিশ্বকাপের জন্য অফিশিয়াল ফুটবল উন্মোচন করা হল ফিফার তরফে। বলটির নামকরণ হয়েছে ‘আল রিহলা’। যার অর্থ হল ‘ভ্রমণ’।

কাতার বিশ্বকাপের জন্য এই স্পেশাল বলটি তৈরি করেছে ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারক সংস্থা অ্যাডিডাস। সংস্থার তরফে জানানো হয়েছে ‘আল রিহলা’ নামের এই বল তৈরি করা হয়েছে কাতারের সংস্কৃতি, স্থাপত্য, ঐতিহ্যবাহী নৌকা ও পতাকা থেকে অনুপ্রেরণা নিয়ে। ফিফার ওয়েবসাইটে জানানো হয়েছে, ‘আল রিহলা’ হবে ফুটবল ইতিহাসের সবচেয়ে দ্রুতগামী বল। কারণ এই বলের উপরের দিকের চামড়ার গুণগত মান ও প্যানেল আকৃতির কারণে বলটি ফুটবলারদের আস্থা অর্জন করে নিতে পারবে বলেই জানিয়েছে ফিফা।

ফুটবল তৈরির সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা বলছেন, ‘আল রিহলা’ বলের ভেতরের ফাঁপা অংশ তার আকৃতির কারণে ভেতরের বাতাস ধরে রাখার পাশাপাশি ধারাবাহিক গতিতে মুভ করবে। যার জন্য ফুটবলারদের নিখুঁত পাসিংয়ের সংখ্যা অনেক বৃদ্ধি পাবে। অ্যাডিডাসের পরীক্ষাগারে বলটি বায়ুর টানেলে ভাসিয়ে পরীক্ষা করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে বাতাসের মধ্যেও বলটির গতিপথ ঠিক থাকে। অর্থাৎ ফুটবলারদের দূরপাল্লার শটে এই বিশ্বকাপে গোল করার সুযোগও অনেক বেশি থাকছে। মাঠে ফুটবলাররাও এই বলে খেলার মধ্যে দিয়ে পরীক্ষা করেছেন। বলটি নিয়ে তাঁরা সন্তুষ্ট।

বলটিকে জনসমক্ষে আনবেন বিশ্ব ফুটবলের প্রাক্তন তারকা ইকার ক্যাসিয়াস, কাকা, ফারাহ জেফ্রি, নউফ আল আনজির মতো কিংবদন্তিরা। যাদের মাধ্যমে ‘আল রিহলা’ বলটি বিশ্বের আলাদা আলাদা ১০টি শহরে ভ্রমণ করবে।

আগামী শুক্রবার কাতারের দোহায় হবে বিশ্বকাপের ড্র। ৩২ দলের আসরে আয়োজক কাতার-সহ এরই মধ্যে বাছাই পেরিয়ে টুর্নামেন্টে জায়গা পাকা করেছে ২৭ দল। বাকি ৫টি স্থানের লড়াইয়ে আছে কয়েকটি দল।

[ad_2]
Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here