Sri Lanka Economic Crisis Mahela Jayawardene Kumar Sangakkara Bhanuka Rajapaksa Pen Heartfelt Notes On Situation

0

[ad_1]

কলম্বো: দীর্ঘদিন ধরে প্রবল অর্থনৈতিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে ভারতের (India) এই প্রতিবেশী দেশ। যা পরিস্থিতি তাতে খাবার কেনাও কঠিন হয়ে পড়েছে। মূল্যবৃদ্ধি এবং বেকারত্বের জোড়া ফলায় বিধ্বস্ত সে দেশ। এই পরিস্থিতিতে এবার সোশ্য়াল মিডিয়ায় বার্তা দিলেন প্রাক্তন লঙ্কা ক্রিকেটার কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনে। মুখ খুললেন ভানুকা রাজাপক্ষেও। প্রথম ২ জন এই মুহূর্তে আইপিএলের কোচিং স্টাফ হিসেবে ভারতে রয়েছেন। রাজাপক্ষেও পাঞ্জাব কিংসের গুরুত্বপূর্ণ ক্রিকেটার।

দেশের ভয়াবহ সঙ্কটের মধ্যে রাষ্ট্রপতি (President Of Sri Lanka) গোতাবায়া রাজাপক্ষের (Gotabaya Rajapaksa) বিরুদ্ধে মুখ খুলে কুমার সাঙ্গাকার বলেন, ”সোশ্যাল মিডিয়ায় কোনও নিষেধাজ্ঞা, কার্ফু বা জরুরি অবস্থা ঘোষণা করলে বাস্তব সমস্যার সমাধান হবে না। মানুষ যে ভাবে ভুগছেন এবং দেশে যে অর্থনৈতিক সঙ্কট তৈরি হয়েছে, সেটাই হল বাস্তবের জরুরি অবস্থা। যাঁরা এই সরকারকে ভোট দিয়েছিলেন, তাঁরা-সহ পুরো দেশই প্রকৃত সমাধানের দাবি জানাচ্ছে। সেটা কোথায়?”

 


নিজের বিবৃতিতে মুম্বই ইন্ডিয়ান্সের হেডকোচ মাহেলা জয়বর্ধনে জানান, ”যেভাবে দেশে কার্ফু, জরুরি অবস্থার মাধ্যমে জনগনের কণ্ঠস্বর চাপা দিতে চাইছে তা কোনও ভাবেই মেনে নেওয়ার মতো নয়। মানুষের প্রয়োজনে সরকারকে এগিয়ে আসতেই হবে। একইসঙ্গে তিনি বলেন, সময় নষ্ট না করে এবং কোনও অজুহাত না দিয়ে বর্তমানে যে পরিস্থিতির মধ্য়ে দিয়ে দেশবাসীকে যেতে হচ্ছে, তার থেকে যত তাড়াতাড়ি সম্ভব সকলকে বের করে আনতে হবে।”

 

বিদেশি মুদ্রার (Foreign Funds) তহবিল তলানিতে ঠেকায় জ্বালানি কিনতেও পারছে না শ্রীলঙ্কা। তার ফলে প্রবল শক্তি সঙ্কট শুরু হয়েছে শ্রীলঙ্কায়। একাধিক জায়গায় দীর্ঘক্ষণ ধরে লোডশেডিংও (Power Crisis) হচ্ছে। চিনসহ অনেক দেশের ভারী ঋণের বোঝার তলায় চাপা পড়েছে শ্রীলঙ্কার অর্থনীতি।  প্রায় দেউলিয়া হওয়ার  পথে সে-দেশ। শুধু বিলাসবহুল পণ্য নয়, সাধারণ মানুষের ব্যবহার্য জিনিসপত্রের দামই আকাশ ছুঁয়েছে। লাফিয়ে লাফিয়ে বেড়েছে পেট্রোল-ডিজেলের (Petrol-Diesel) দাম। আকাশ ছুঁয়েছে পাউরুটি, দুধের মতো নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রীর দামও।  



[ad_2]
Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here